মদনে বিএডিসি’র ভবনসহ জায়গা প্রভাবশালীদের দখলে

Date:

Share post:

মো. সাকের খান (মদন থেকে) : নেত্রকোনার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নের বালালী বাজারে বিএডিসির গোডাউন সহ জায়গা দখল করে নিয়েছে এলাকার প্রভাবশালী মহল।

জানা যায়, নেত্রকোনা জেলার মদন উপজেলার তিয়শ্রী ইউনিয়নের বালালী বাজারে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসির) সেচ এর গোডাউন রয়েছে। ওই গোডাউনের ভবনসহ জায়গা তিয়শ্রী ইউনিয়নের প্রভাবশালী লোকেরা বিভিন্ন সংগঠন ও পেশিশক্তির মাধ্যমে নিজেদের দখলে নিয়ে বিভিন্ন ব্যবসায়ীর কাছে ভাড়া দিয়েছে।

সোমবার (৩১ আগস্ট) সরজমিনে গিয়ে জানা যায়, তিয়শ্রী ইউনিয়নের সঙ্ঘবদ্ধ শক্তিশালী একটি মহল বিভিন্ন সংগঠন তথা বঙ্গবন্ধু একতা ক্লাব, সমুদ্রমূখী হিমালয় ক্লাব, পাজুস একতা সংঘ সহ ইব্রাহিম, শহীদ মুন্সী, নজরুল মুন্সী, ডাক্তার-নার্সের মিয়া, সুয়েল, সাগর, মিলন, মঞ্জু, হাসিম উদ্দিন, এরশাদ, ডাক্তার মিয়া বাবুল (অবঃপ্রাপ্ত সেনা সদস্য), মনমোহন, ডাক্তার স্মরণ, শফিক চৌধুরী, চন্দন, মিঠু, মজিবুর মাস্টার, আব্দুল হাসিম,সেলিম, শাহ আব্দুল্লাহ, তাহের উদ্দিন, তাজ্জত মিয়া, সুফিয়ান তাদের দখলে রেখে অনেকেই ব্যবসা করছে। অন্যদিকে সমুদ্রমূখী হিমালয় ক্লাব ও পাজুস একতা সংঘ বিএডিসির জায়গা দখল করে কয়েকটি ঘর নির্মাণ করে এবং তা বিভিন্ন ব্যবসায়ীর কাছে থেকে অগ্রীম টাকা নিয়ে ভাড়া দিয়েছে।

বিএডিসির জায়গা বিভিন্ন জনের কাছ থেকে ভাড়া নিয়ে ব্যবসা করা লোকজনের মধ্যে লিটন মজুমদার, সিরাজুল, আউয়াল, সেলিমসহ অনেকেই বলেন, বিএডিসি জায়গা দখল করে ঘর নির্মাণকারীদের কাছ থেকে অগ্রিম টাকা দিয়ে মাসিক ভাড়া হিসেবে ঘর নিয়েছি। এ জায়গাটি বাজারের মূল অংশ হওয়ায় ব্যবসা করার জন্য জনপ্রিয় হয়ে উঠেছে। তাই আমরা তাদের কাছ থেকে ভাড়া নিতে বাধ্য হয়েছি। বিএডিসি যদি এই জায়গাটি দখলমুক্ত করে আমাদের মত ব্যবসায়ীদের নামে বরাদ্দ করে তাহলে বিএডিসি ভাড়া বাবদ টাকা পেত, আমরাও কম টাকায় ভাড়ায় পেতাম।

স্থানীয় ধুদ মিয়া, শামসুল হক, খলিল তালুকদারসহ অনেকেই বলেন, দীর্ঘ ৩০-৩৫ বছর যাবত এলাকার একটি লাঠিয়াল ও প্রভাবশালী মহল বিএডিসি জায়গাটি দখল করে নিয়েছে। আমরা চাই কর্তৃপক্ষ এই জায়গাটিকে দখলমুক্ত করুক। বিএডিসির প্রয়োজন হলে জায়গাটি ব্যবহার করুক অন্যথায় এলাকার স্বার্থে প্রকৃত ব্যবসায়ীদের নামে বরাদ্দ দিলে বাজারে উন্নয়ন হবে।

সমুদ্রমূখী হিমালয় ক্লাবের সভাপতি মজিবুর রহমান মাস্টার এর কাছে জায়গা দখল করে ঘর নির্মাণ করার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এই জায়গাটিতে কোন সাইনবোর্ড নেই এবং পরিত্যক্ত থাকায় বাজারের অধীনে মনে করে আমরা ঘর নির্মাণ করেছি। ঘর ভাড়া বিষয়ে জানতে চাইলে তিনি এড়িয়ে যান।

জায়গা দখলের ব্যাপারে পাজুস একতা সংঘের সভাপতি আব্দুল হাই বলেন, এই জায়গাটি দীর্ঘদিন যাবৎ পরিত্যক্ত থাকায় আমাদের ক্লাবের মাধ্যমে ঘর নির্মাণ করেছি। ঘর ভাড়া দেওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, বিএডিসির কোন কার্যক্রম না থাকায় ঘর নির্মাণ করেছি।

বিএডিসির ভবন দখলকারী কাঁচামাল সবজি বিক্রেতা রহিছ মিয়া কাছে ভবন দখল এর বিষয়ে জানতে চাইলে সাংবাদিক টের পেয়ে তিনি বলেন, ভবনটি পরিত্যক্ত থাকায় আমি ভবনটির দরজা মেরামত করে মাল রাখি। আমার ভবন দখল করার উদ্দেশ্য নেই।

সংশ্লিষ্ট ইউপি সংরক্ষিত মহিলা সদস্য হালিমা খাতুন বলেন, বিএডিসির জায়গাটি এলাকার বিভিন্ন মহল দখল করে আছে কর্তৃপক্ষ যদি জায়গাটি দখল মুক্ত করতে চায় আমি জনপ্রতিনিধি হিসেবে তাদের পাশে থেকে সহযোগিতা করব।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফখর উদ্দিন আহমেদ জানান, বিএডিসির জায়গাটি উদ্ধার করার জন্য যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ এ বিষয়ে বলেন, এ জায়গাটি বিএডিসির, যদি বিএডিসি উদ্ধারের জন্য আইনি সহযোগিতা চায় আমরা সার্বিকভাবে সহযোগিতা করব।

বিএডিসির নেত্রকোনা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী (সেচ) শফিকুল আলম এর কাছে বিএডিসির ভবন ও জায়গা দখলের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, জায়গাটিকে দখল মুক্ত করার জন্য আমরা তাদেরকে ইতিমধ্যে নোটিশ করেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...