পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল ও শ্রমিক ছাঁটাই- নির্যাতন, বেআইনি চাকুরিচ্যুতি বন্ধের দাবিতে ময়মনসিংহে ট্রেড ইউনিয়ন সংঘের সমাবেশ

Date:

Share post:

পূর্বময় ডেস্কঃ

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল এবং গার্মেন্টস সেক্টরে ছাঁটাই-নির্যাতন-চাকুরিচ্যুতি বন্ধসহ অপ্রাতিষ্ঠানিক খাতের সকল শ্রমিকদের কাজ- মজুরি ও রেশনিং এর দাবিতে সমাবেশ অনুষ্ঠিত করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ জেলা। কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে আজ ৩০ জুন বেলা ১১ টায় ময়মনসিংহ প্রেসক্লাব প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ময়মনসিংহ জেলা সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদ, সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন, ময়মনসিংহ জেলা মটরসাইকেল ওয়ার্কসপ মেকানিক্স ইউনিয়নের সভাপতি হযরত আলী, নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল ফকির, হোটেল শ্রমিক ইউনিয়নের মহানগর সভাপতি ইউসুফ মিয়া প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনা ভাইরাসের দুর্যোগের সময় পৃথিবীর বিভিন্ন দেশে রাষ্ট্র কর্তৃক শ্রমিক- কর্মচারীদের দায়িত্ব গ্রহণ করেছে। বাংলাদেশেও রপ্তানি কারক শিল্পের জন্য সরকার বিভিন্ন প্রণোদনা প্রদান করেছে। অথচ রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করার সিদ্ধান্ত শ্রমিক-কর্মচারীদের জন্য অমানবিক বলে নেতৃবৃন্দ বক্তব্যে বলেন। নেতৃবৃন্দ গার্মেন্টস সেক্টরে শ্রমিকদের অন্যায়ভাবে ছাঁটাই, চাকুরিচ্যুতি ও মিথ্যা মামলা- হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ জানান।

এছাড়া হোটেল, নির্মাণ, স’মিল, দর্জি, মেকানিক্স সহ অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কাজ, পূর্ণহারে মজুরি ও রেশনিং এর দাবি করেন। অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের বিভিন্ন দুর্ভোগ তুলে ধরে নেতৃবৃন্দ বলেন, এ খাতে কর্মরত মানুষদের স্বাভাবিক গড় আয় ৮-১০ হাজার টাকার উপরে নয়। ঘরে বসে জমানো টাকা থেকে খরচ করে সংসার চালানোর মত আর্থিক সক্ষমতা এসব শ্রমিকদের নেই।

ফলে গত তিন মাস ধরে কর্মহীন হয়ে এ মানুষগুলির জীবন কী দুর্দশায় কাটছে তা প্রতিদিনকার সংবাদ মাধ্যম থেকেও আঁচ করা যাচ্ছে। সন্তানের খাবার কেনার জন্য মায়ের মাথার চুল বিক্রি, সংসারের অভাব অনটনের কারণে নিজ ঘরের আড়ার সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, ত্রাণ সহায়তা না পাওয়ায় পারিবারিক কলহের জেরে গৃহবধূর গায়ে আগুন লাগিয়ে আত্মহননের চেষ্ঠা- রোজই এভাবে পত্রিকার শিরোনাম হচ্ছে অভাবে বিপর্যস্ত শ্রমজীবী মানুষরা। এসব মানুষদের কাছে সরকারি ত্রাণ ও খাদ্য সহায়তা কার্যকরি অর্থে পৌঁছাচ্ছে না। গত দেড় মাসে সরকারি ত্রাণের নামে কেউ কেউ ৫-৭ কেজি চাল পেলেও অধিকাংশের সেই সৌভাগ্য জোটে নি।

সংবাদ বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...