নেত্রকোনা জেলা পুলিশ মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত

Date:

Share post:

কে. এম. সাখাওয়াত হোসেন  : দেশের করোনা দুর্যোগে নেত্রকোনা জে’লা পুলিশের মানবিক কর্মকান্ড  জনগণের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি জেলার অগণিত অসহায়, দুস্থ, কর্মহীন, শ্রমজীবী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ, করোনায় মৃতদের লাশ দাফন ও অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্নকরণ, কৃষকের ধান কেটে দেওয়ার মতো কাজ জেলা পুলিশ করছে।

করোনা মোকাবিলায় নেত্রকোনা পুলিশের মানবিক কাজগুলোর নেতৃত্ব দিচ্ছেন পুলিশ সুপার মো. আকবর আলী মুন্সী। তার যোগদানের পর থেকে নেত্রকোনায় ‘মানবিক পুলিশ’ শব্দটি গোটা পুলিশ বিভাগকে সম্মানিত করেছে।

প্রত্যন্ত ভাটি এলাকার একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন নার্সের করোনা উপসর্গ দেখা দিলে কেউ তার সাহায্যে এগিয়ে আসেনি। তখন পুলিশই তাকে হাসপাতালে পৌঁছে দিয়েছে।

জীবন বাজি রেখে এমন অসংখ্য কাজ করতে গিয়ে ১৮ জুন পর্যন্ত নেত্রকোনা জেলা পুলিশের একজন নায়েক শ্বাসকষ্ট, বুকব্যথা, কফ ও উচ্চরক্তচাপ উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন। এ ছাড়া ওসিসহ মোট ২৯ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের অনেকে সুস্থ হয়ে আবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে ফিরেছেন, অনেকেই চিকিৎসাধীন।

গত ২৮ এপ্রিল ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে নিজ এলাকায় আসেন খালিয়াজুরীর ১৭ পরিবারের নারী ও শিশুসহ ৬০ সদস্য। তাদের নির্জন হাওরের ঝুপড়ি ঘরে কোয়ারেন্টিনে রাখা হয়। এতে খাবার, পয়োনিষ্কাশন, পানীয় জলের অভাবে তাদের অনেকে অসুস্থ হয়। বিষয়টি পুলিশ সুপারের নজরে এলে তাৎক্ষণিক তাদের উদ্ধার করে খাদ্যসামগ্রী দিয়ে নিজ নিজ বাড়িতে থাকার ব্যবস্থা করেন। মদন উপজেলায় তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের ১২০ সদস্যকে খাদ্যসামগ্রী পৌঁছে দেন পুলিশ সুপার নিজে।

এ ছাড়া নিজেদের বেতন ও রেশন থেকে জেলার সব উপজেলায় অসহায়, দুস্থ অন্তত ১ হাজার ২৫০টি পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে নেত্রকোনা জেলা পুলিশ ।

এ সব মানবিক কর্মকান্ড সম্‌পর্কে নেত্রকোনার পুলিশ সুপার আকবর আলী মুন্‌সী বলেন, আমরা প্রত্যেকেই জনগণের সেবক। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষা ছাড়াও যে কোনো দুর্যোগে জনগণের পাশে থেকে তা মোকাবিলা করাকে আমরা সেবা হিসেবেই নিয়েছি।

তিনি আরও বলেন, করোনাকালে দায়িত্ব পালন করতে গিয়ে উপসর্গ নিয়ে পুলিশের নায়েক একেএম কামরুজ্জামান মৃত্যুবরণ করেছেন। এ ছাড়া পুলিশের আর যেসব সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের সদর হাসপাতালে ও নিজস্ব ব্যবস্থাপনায় জেলা পুলিশ লাইনসে হোম কোয়ারেন্টিনে চিকিৎসা দেওয়া হচ্ছে।পুলিশ জনগণের মধ্যে সচেতনতা বাড়ানোর পাশাপাশি মানবিক কাজগুলো করে যাচ্ছে।

এ সময় তিনি জনগণ জানান “নিজে সচেতন হউন, সকলকে ভালো রাখুন”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

নেত্রকোণার দুর্গাপুরে প্রায় শত কোটি টাকার আমন ধানের ক্ষতি

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন ধরে ঢল ও বৃষ্টিপাত বন্ধ থাকায় নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সোমেশ্বরী নদীর পানি দ্রুত কমতে...

নানা আয়োজনে নেত্রকোনায় বিশ্ব হাত ধোয়া দিবস-২৪ উদযাপন

নিজস্ব প্রতিবেদক: “স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ” এই শ্লোগানকে প্রতিপাদ্য করে নেত্রকোনায় বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪...

কলমাকান্দায় বেপরোয়া গাড়ী চাপায় প্রাণ গেল মাদ্রাসার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় ফুফুর বাড়িতে বেড়াতে এসে বেপরোয়া গতির গাড়ীর চাপায় মাদরাসার এক শিশু শিক্ষার্থী ছোয়ামনি (৮)...

বারহাট্টায় ৩০তম বিসিএস এসোসিয়েশন কর্তৃক ত্রাণ সামগ্রী বিতরণ

কে. এম. সাখাওয়াত হোসেন: নেত্রকোনার বারহাট্টায় আকস্মিক কংশ নদীর পানি বৃদ্ধি ও অতিরিক্ত বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের...