ছাঁটাই-নির্যাতন বন্ধের দাবিতে ময়মনসিংহ দর্জি শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল

Date:

Share post:

প্রেস ব্রিফিংঃ
আজ ২১ মার্চ,২০২৩ ইং তারিখে ছাঁটাই- নির্যাতন বন্ধ ও এক মাসের মজুরির সমপরিমাণ উৎসব বোনাস প্রদানের দাবিতে ময়মনসিংহ দর্জি শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে ময়মনসিংহ দর্জি শ্রমিক ইউনিয়নের সভাপতি মুখলেছুর রহমান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বাবলী আকন্দ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন, ময়মনসিংহ জেলা মটরস ওয়ার্কশপ মেকানিক্স ইউনিয়নের সভাপতি মাহবুবুর রহমান বাবুল, ইসলামী শ্রমিক আন্দোলনের ময়মনসিংহ মহানগর কমিটির সভাপতি আহমেদ আলী, বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারি শ্রমিক ইউনিয়ন ময়মনসিংহ জেলা শাখার সভাপতি সারোয়ার হোসেন, ময়মনসিংহ দর্জি শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি আব্দুর রশিদ, সিনিয়র কারিগর মোঃ জামাল প্রমুখ।

সমাবেশে বক্তাগণ বলেন, দর্জি সেক্টরে ২০১৮ সালে নিম্নতম মজুরি ঘোষণা হলেও ইতিমধ্যে ঘোষিত মজুরির মেয়াদ অতিক্রান্ত হয়েছে। এখনো পর্যন্ত নতুন মজুরি কাঠামো ঘোষণার জন্য মজুরি বোর্ড গঠন করা হয় নি। উপরন্তু দর্জি কারখানার মালিকরা কাস্টমারদের কাছ থেকে বিভিন্ন আইটেমের সেলাই বাবদ উচ্চহারে রেট রাখলেও কারিগরদের নামেমাত্র মজুরি প্রদান করছে।কাজ না থাকলে কারিগরদের কোন মজুরিও প্রদান করা হয় না। সরকার ঘোষিত গেজেট অনুযায়ী যাতায়াত ভাতা ও চিকিৎসা ভাতা প্রদান বাধ্যতামূলক হলেও দর্জি মালিকরা তা প্রদান করেন না। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ২(৫) ধারা অনুযায়ী শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান বাধ্যতামূলক হলেও দর্জি কারিগরদের তা প্রদান করছে না। বরং যখন তখন কারিগরদের চাকুরিচ্যুত করা হয়। বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ এর বিধি-১১৮(২) অনুযায়ী ১ মাসের মজুরি সমপরিমাণ উৎসব বোনাস প্রদান করার কথা বলা হলেও মালিকরা তা প্রদান করছে না। এমতাবস্থায় বক্তাগণ দর্জি সেক্টরে নিম্নতম মজুরি বোর্ড গঠন করে বাজারদরের সাথে সঙ্গতিরেখে নিম্নতম মজুরি ঘোষণা করার আহবান জানিয়ে নিম্নোক্ত দাবী গুলো তুলে ধরেন।

  • ১ মাসের মজুরি সমপরিমাণ উৎসব বোনাস ও নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন করতে হবে।
  • সরকার ঘোষিত চিকিৎসা ভাতা, যাতায়াত ভাতা প্রদানসহ প্রতিটি কারখানায় স্যানিটারী ব্যবস্থা ও খাবার পানির ব্যবস্থা করাসহ টিফিন ভাতা প্রদান করতে হবে।
  • কর্মক্ষেত্র ও চাকুরির নিরাপত্তা এবং স্বাস্থ্যকর ও সুষ্ঠু কর্মপরিবেশের নিশ্চয়তা প্রদান করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...