ময়মনসিংহে কৈশোর বান্ধব পরিবার কল্যাণ সেবা সপ্তাহ ২০২১উদযাপন

Date:

Share post:

শাপলা আক্তারঃ
দেশে বিদ্যমান কোভিড-১৯ করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে নারী ও কিশোরীদের নিরাপদ প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রত্যয় নিয়ে সারা দেশে ২৬-৩০ ডিসেম্বর ৫ দিনব্যাপী চলছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২১। এবারের সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য সেবা গ্রহণ করি বাল্যবিয়ে এবং অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করি।

USAID এবং পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় সুখীজীবন প্রকল্পের অধীনে পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ময়মনসিংহ সদর,মা ও শিশু কল্যাণ কেন্দ্র এর কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্রে ২৭ ডিসেম্বর – ৩০ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত ‘কৈশোর-বান্ধব পরিবার কল্যাণ সেবা সপ্তাহ’ পালন করছে সিরাক-বাংলাদেশ কর্তৃক নিযুক্ত ভলান্টিয়ার পিয়ার লিডাররা (ভিপিএল)।

সোমবার (২৭ ডিসেম্বর) সকাল ১০.০০ ঘটিকায় কৈশোর-বান্ধব সেবা কেন্দ্রটি ব্যানার, বেলুন এবং ফেস্টুন দিয়ে সাজানোর মাধ্যমে উক্ত সপ্তাহের সূচনা এবং একটি র‌্যালির আয়োজন করা হয়।

উক্ত র‍্যালিতে উপস্থিত ছিলেন সদর ময়মনসিংহ, মা ও শিশু কল্যাণ কেন্দ্র মেডিকেল অফিসার এম.সি.এইচ.এফ পি ডাঃফয়সাল সিদ্দিকী, জেসমিন আক্তার, আসমা ছিদ্দিকা,রাশিদা খাতুন,ভলান্টিয়ার পিয়ার লিডার শাপলা আক্তার, রবিন মিয়া সহ র‌্যালিতে স্থানীয় কিশোর-কিশোরী ও তরুণরা অংশগ্রহণ করেন।

র‌্যালি আয়োজনে সহায়তা করেছেন ভিপিএলদের সহযোগী ভলান্টিয়ার পিয়ার টীম।

কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্রে কিশোর-কিশোরীদের প্রদানকৃত শারীরিক ও মানসিক স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত সেবা সমূহ, পরিবার পরিকল্পনা, বাল্য বিয়ে রোধ এবং প্রজনন স্বাস্থ্য সেবা সংক্রান্ত বার্তা প্রচার ও প্রসারের লক্ষ্যে উক্ত সেবাকেন্দ্র ও চারপাশের এলাকায় মাইকিং এর মাধ্যমে কৈশোর-বান্ধব পরিবার কল্যাণ সেবা সপ্তাহ উদযাপনের প্রচারণা করা হয়।

কৈশোরকালীন কিশোর কিশোরীদের ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, দূরে রাখবে রোগবালাই আনবে জীবনে সুস্থ্যতা।
নিকটবর্তী স্বাস্থ্য সেবা কেন্দ্রে যাব,সহপাঠী ও পরিচিতদের যেতে উৎসাহ করবো।

কৌশল কালীন যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিয়ে আর সংকোচ নয়।
১০-১৯ বছর বয়সীদের সেবাগ্রহণে আগ্রহী করে তোলা এবং পরিবার, তরুণ ও সেবা প্রদানকারীদের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ক তৈরির মাধ্যমে কৈশোর-বান্ধব সেবার মান উন্নয়ন করার লক্ষ্যে পালিত হচ্ছে কৈশোর-বান্ধব পরিবার কল্যাণ সেবা সপ্তাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...