ময়মনসিংহে সাম্রাজ্যবাদবিরোধী মজলুম জননেতা মাওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকীতে ছাত্রদলের স্মরণসভা

Date:

Share post:

শাপলা আক্তারঃ
উপমহাদেশের সাম্রাজ্যবাদ বিরোধী অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় ছাত্রদল ময়মনসিংহ জেলা কমিটির উদ্যোগে ১৭ নভেম্বর বুধবার বিকাল ৪ ঘটিকায় পাটগুদাম র‌্যালীর মোড়ে অবস্থিত সংগঠনের কার্যালয়ে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। জাতীয় ছাত্রদলের আহব্বায়ক সুমাইয়া আক্তার এর সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সভাপতি এডভোকেট হারুন-অর-রশিদ , বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির জেলা-সহসভাপতি মনিরুজ্জামান মনির ও সাধারণ সম্পাদক মাহবুব রব্বানী, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি হযরত আলী ও সাধারণ সম্পাদক তফাজ্জল হোসেন এবং নারী সাংবাদিক সংঘের আহবায়ক বাবলী আকন্দ প্রমুখ। স্মরণসভায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের জাতীয় ছাত্রদলের নেতৃবৃন্দ উপস্থিত থাকেন।

সভায় আলোচকবৃন্দ বলেন, মওলানা ভাসানী ছিলেন বিংশতাব্দীর ব্রিটিশ ভারতের অন্যতম সাম্রাজ্যবাদবিরোধী রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক। যিনি জীবদ্দশায় ১৯৪৭-এ সৃষ্ট পাকিস্তান ও ১৯৭১-এ প্রতিষ্ঠিত বাংলাদেশের রাজনীতিতেও সাম্রাজ্যবাদবিরোধী বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি বাংলাদেশের মানুষের কাছে “মজলুম জননেতা” হিসাবে সমধিক পরিচিত।

মাওলানা ভাসানী মনে করতেন, ১৯৭১ সালে বাংলাদেশ প্রতিষ্ঠা সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও আমলা-দালাল পুঁজি বিরোধী উচ্ছেদ করার মাধ্যমে প্রতিষ্ঠিত হয় নি। ফলে এদেশে জাতীয় মুক্তি, স্বাধীনতা ও গনতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত রয়েছে বলে তিনি মনে করতেন। এ কারণে ১৯৭৩ সালে তাঁর প্রধান পৃষ্ঠপোষকতায় এ লড়াই জাতীয় মুক্তি , স্বাধীনতা ও গণতন্ত্র প্রতিষ্ঠার শ্লোগান নিয়ে জাতীয় ছাত্রদল প্রতিষ্ঠিত হয়। নেতৃবৃন্দ তাঁদের আলোচনায় বলেন, জাতীয় গনতান্ত্রিক শিক্ষাব্যবস্থা কায়েম করতে সাম্রাজ্যবাদ,সামন্তবাদ ও আমলা-দালাল পুঁজিবিরোধী জাতীয় গনতান্ত্রিক সংগ্রাম জোরদার করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...