ময়মনসিংহে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১ উদ্বোধন ও আলোচনা সভা

Date:

Share post:

শাপলা আক্তারঃ “শেখ হাসিনার উন্নয়ন, প্রতি উপজেলায় ফায়ার স্টেশন “
“মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন সম্পদ রক্ষা করি “- এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে প্রতি বছরের ন্যায় আজ বৃহস্পতিবার ০৪ নভেম্বর ময়মনসিংহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন এর আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১ উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভা সঞ্চারনায় ছিলেন বাংলাদেশ বেতার, ময়মনসিংহ- মিয়া মাসুম আহম্মেদ ও আঁখি আকবর প্রমি। আলোচনা সভা শুরু করার আগে বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ জনাব মোঃ শফিকুর রেজা বিশ্বাস এক গুচ্ছ রংবেরঙের বেলুন আকাশে উড়িয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১ এর শুভ উদ্বোধনী ঘোষণা করেন। উদ্বোধনী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১ এ প্রধান অতিথি বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ জনাব মোঃ শফিকুর রেজা বিশ্বাস বলেন,আমাদের দেশের যেকোনো দূর্যোগ বা দুর্ঘটনায় ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সক্রিয় ভূমিকা পালন করে থাকে। ইতিপূর্বে আমাদের দেশে বিভিন্ন ভয়াভহ দুর্ঘটনা ঘটেছে। উদাহরণ সরুপ বলা যায় ঢাকায় ঘটে যাওয়া রানা প্লাজার ভবনধসের ভয়াবহ দুর্ঘটনায় ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সক্রিয় ভূমিকা পালন করেছে এবং দায়িত্বের সহিত নিজেদের কাজ গুলো সম্পাদনা করেছে।অনেক মানুষের জীবন বাঁচিয়েছে।ফায়ার সার্ভিসের সাথে আমাদের দেশের স্বেচ্ছাসেবকেরাও খুবই দায়িত্ব সহকারে সুন্দর ভাবে দূর্যোগ ও দুর্ঘটনায় কাজ করেছে। বর্তমানে দূর্যোগ ও দুর্ঘটনা মোকাবিলায় সরকার আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম এর সরবরাহ করেছে যাতে যেকোনো দূর্যোগে অতিদ্রুত ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স কাজ সম্পাদন করতে পারে এবং জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সক্ষম হয়।দূর্যোগ ও দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি কমিয়ে আনার জন্য সরকার স্বেচ্ছাসেবী ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর কর্মকর্তাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে আসছে যাতে স্বেচ্ছাসেবীরা সচেতন হয়ে অন্যদের কেও সচেতন করতে পারে এবং সকলে মিলে দুর্যোগ মোকাবিলায় জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে সক্ষম হয়।

বিশেষ অতিথি -বিপিএম ডিআইজি, ময়মনসিংহ রেন্জ ময়মনসিংহ জনাব ব্যরিস্টার হারুন অর রশিদ বলেন,ফায়ার সার্ভিস হচ্ছে একটি জরুরি সেবা কার্যক্রম।আমাদের সকল কে প্রাকৃতিক ও মানবসৃষ্ট দূর্যোগ মোকাবিলায় আরো সচেতন ও সতর্কতা অবলম্বন করতে হবে। মানবসৃষ্ট দূর্যোগ সংগঠিত হওয়ার মাধ্যম গুলো থেকে নিজেদের বিরত রাখতে হবে।

বিশেষ অতিথি -জেলা প্রশাসন, ময়মনসিংহ জনাব মোহাম্মদ এনামুল হক বলেন, দূর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিস এখন আগের চেয়ে অনেক সক্ষম ও সাফল্য বয়ে এনেছে।মাননীয় প্রধান মন্ত্রী আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম সরবরাহ করে দিয়েছে এবং এই আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম আমাদের দেশের ফায়ার সার্ভিস কর্মীরা খুবই দক্ষতার সহিত করে থাকে যা আমরা বিভিন্ন দূর্যোগ মোকাবিলায় দেখেছি।আমাদের সকল কে বিভিন্ন বিষয়ে নজর দিতে হবে যেমন সিএনজি গাড়িতে ব্যবহৃত সিলিন্ডার গ্যাস যা অনেক সময় মেয়াদ উত্তির্ন থাকা সত্বেও তা ব্যবহার করে আর এর ফলে বিভিন দুর্ঘটনা ঘটে থাকে।তাই যাতে কোনো চালক মেয়াদ উত্তির্ন সিলিন্ডার গ্যাস সিএনজিতে ব্যবহার না করতে পারে সেই জন্য সকলকে প্রশিক্ষণ ও সচেতন করতে হবে এবং সকলে মিলে একসাথে দূর্যোগ মোকাবিলায় ভূমিকা পালন করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার ময়মনসিংহ মোহাঃআহমার উজ্জামান (পিপিএম,সেবা),উপপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ময়মনসিংহ বিভাগ,ময়মনসিংহ মোঃমুজিবুর রহমান চৌধুরী, ০৮ নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবক শাপলা আক্তার, সুজন মিয়া,১০ নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবক আফরোজা আক্তার মুন্নি,১১নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবক শিউলী আক্তার, ১৮ নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবক রবিন মিয়া,রাব্বি মিয়া ও অন্যান্য স্বেচ্ছাসেবক, ফায়ার সার্ভিসের অন্যান্য কর্মকর্তা, প্রিন্ট ও মিডিয়া সহ প্রমূখ ব্যক্তিবর্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...