খালিয়াজুরীতে ট্রলার ভাড়ায় নৈরাজ্য, যাত্রী থেকে অতিরিক্ত টাকা আদায়

Date:

Share post:

অমৃত চন্দ্র দাস ( খালিয়াজুড়ী) : নেত্রকোনার হাওরাঞ্চল খালিয়াজুরী উপজেলায় বর্ষা কালের একমাত্র যোগাযোগ ব্যবস্থা ট্রলার এক এলাকা থেকে অন্যত্র যাতায়াত করার জন্য ট্রালারে ভরসা করতে হয় এই হাওরাঞ্চলে বসবাসরত মানুষের। হাওরাঞ্চলের মানুষ গুলোর যোগাযোগের ভরসা ট্রালারের ভাড়া নৈরাজ্য দেখার যেন কেউ নাই।

ট্রলার চালক সিন্ডিকেটেই চলছে ভাড়া নৈরাজ্য খালিয়াজুরী সদর থেকে নেত্রকোনা যাতায়াত করার একমাত্র রুট খালিয়াজুরী থেকে ট্রলারে মেন্দিপুর ইউনিয়নের ইছাপুর আসতে হয় তারপর সিএনজি যোগে মোহনগঞ্জ হয়ে নেত্রকোনা যেতে হয় ইছাপুর ব্রীজ থেকে খালিয়াজুরী ইঞ্জিন চালিত ট্রলারে জনপ্রতি ভাড়া ৫০ টাকা করে। কিন্তু সরেজমিনে দেখা যায় তার ভিন্ন, সকাল ৯ টায় এবং বিকাল ২ টায় ইছাপুর এবং খালিয়াজুরী ঘাট থেকে এক যোগে ট্রলার ছাড়ে তার ভাড়া ৫০ টাকাই। এই ট্রালার মিস করলেই গুণতে হবে ১০০ থেকে ৭০০ টাকা করে জনপ্রতি।।

গত বছরের ৩১ মে হাওর উন্নয়ন পরিষদের সমন্বয়ক ও খালিয়াজুরী উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক স্বাগত সরকার শুভ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ও মৌখিক ভাবে উপজেলা প্রশাসনের দৃষ্টিতে তুলে ধরেন ভাড়া নৈরাজ্য অতিরিক্ত টাকা আদায় ও যাত্রী হয়রানির বিষয়টি এবং দাবি তুলেন প্রতিটি ইউনিয়ন থেকে খালিয়াজুরী সদরের ট্রলার ভাড়া নির্ধারণ করে ঘাটে ঘাটে চার্ট টানিয়ে দেওয়া জন্য । স্বাগত সরকার শুভর দাবির ১ বছর পরেও উপজেলা প্রশাসনের কোনো উদ্যোগ দেখা যায়নি আর বন্ধও হয়নি ভাড়া নৈরাজ্য যাত্রী হয়রানি উপজেলা বাসী ট্রলার সিন্ডিকেটের হাতেই বন্দী।

খালিয়াজুরী সদরের চঞ্চল দাস জানান, তার এক আত্মীয় মোহনগঞ্জ থেকে খালিয়াজুরী আসছে দুইদিন আগে ইছাপুর থেকে খালিয়াজুরী জনপ্রতি ২০০ টাকা করে ভাড়া নিছে নিরুপায় হয়ে আসতে হয়েছে। খালিয়াজুরী ইউএনও অফিসে কর্মরত এক ব্যক্তি জানান, তার শ্বাশুড়ি ইছাপুর নৌকা ঘাট থেকে নাওয়টানা ৩০ টাকার ভাড়া ৩০০ টাকা দিতে হয়েছে। ইউএনও অফিসে কর্মরত ওই ব্যক্তি আরো জানান ইউএনও অফিস পরিচয় দিলেও তোয়াক্কা করছে না ট্রলার চালকরা।।

ইছাপুর নৌকা ঘাটের সাজাহান মিয়া নামে এক ট্রলার চালকের কাছে জানতে চাইলে অতিরিক্ত ভাড়া নেওয়ার কারণ জানান, ইছাপুর ১শ টাকা এবং খালিয়াজুরী ১শ টাকা করে মোট দু’শত টাকা ঘাট ভাড়া দিয়ে আমাদের ট্রলার বাইতে হয় তেল খরছ আছেই তার মধ্যে লকডাউন তাই একশো করতেই চলছে। তার মধ্যে কেউ একা নিয়ে যেতে চাইলে তাও সম্ভব তবে ভাড়া একটু বেশি।।

ট্রলার ভাড়া নৈরাজ্য এবং অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি জানান, আমাদের কাছে এমন মৌখিক অভিযোগ আসছে খালিয়াজুরী থেকে ইছাপুর এবং উচিতপুর অতিরিক্ত ভাড়া আদায় করছে ট্রলার চালকরা। আমরা বসে ভাড়ার চার্ট তৈরি করে দিব তা পরে ঘাটে টানানো হবে।

গত বছর ট্রলার ভাড়া নির্ধারণের দাবি তুলেনও তা নির্ধারণ করা সম্ভব হয়নি জানতে চাইলে ইউএনও বলেন এ বছর অবশ্যই হবে।।

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...