নেত্রকোনায় জেলা আনসার ভিডিপির বৃক্ষরোপণ কর্মসূচী পালন

Date:

Share post:

কে. এম. সাখাওয়াত হোসেন : আনসার ও ভিডিপি সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নেত্রকোনায় ‘বৃক্ষরোপন অভিযান-২০২১’ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জেলা কার্যালয়ের আশে পাশে পতিত ভূমিতে বৃক্ষরোপন ও জেলার প্রতিটি গ্রামে রোপণের জন্য সদস্য-সদস্যাদের মাঝে চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন জেলা কমান্ড্যান্ট (অতিরিক্ত দায়িত্ব) পরিচালক মো. জিয়াউল হাসান।

এ সময় দেশ ও বাহিনীর কল্যাণ ও সমৃদ্ধি কামনায় দোয়া করা হয় এবং সামাজিক দূরত্ব বজায় রেখে আনসার ও ভিডিপি সদস্য-সদস্যাদের মাঝে বিভিন্ন জাতের ফলজ ভেষজ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়।

উদ্বোধনকালে জেলা কমান্ড্যান্ট বলেন, জাতির পিতা আমাদের একটি সুন্দর দেশ দিয়ে গেছেন। এ দেশটিকে সবার বাসযোগ্য করে গড়ে তুলতে বৃক্ষরোপন করতে হবে। করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর প্রতি ইঞ্চি জায়গা ব্যবহারের আহবানে সাড়া দিয়ে বাহিনীর সম্মানিত মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীমের (বিপি, ওএসপি, এনডিসি, পিএসসি) নির্দেশনায় আমাদের জেলা আন ও ভিডিপির পক্ষ থেকে বিভিন্ন ধরণের ফলজ, ভেষজ ও বনজ বৃক্ষরোপন ও শাকসবজি ফলানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক দূর্যোগ বৃদ্ধি পেয়েছে। এর কারণ হলো বনভূমি ও বৃক্ষরাজি হ্রাস পাওয়া। এ অবস্থায় যদি পতিত স্থলভাগে বৃক্ষ দ্বারা আবৃত করে দেওয়া যায় তাহলে কার্বন নিঃসরণ কমবে ও উপকারী গ্যাস অক্সিজেন নিঃস্বরণ বাড়বে। ফলে প্রাকৃতিক দুর্যোগ ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি রোধ হবে।

কমান্ড্যান্ট জিয়াউল হাসান বলেন, জেলার আনসার ভিডিপির ইউনিয়ন গ্রাম ও ওয়ার্ড পর্যায়ের প্রত্যেক সদস্য-সদস্যাকে করোনাকালীন বিভিন্ন জনকল্যাণ মূলক কাজে উদ্ভুদ্ধ করেছি। এসবের মধ্যে গরিব অসহায় কৃষকের ধান কাটা, করোনা চিহ্নিত বাড়ি বাড়ি লাল পতাকা টানানো, মানুষের সচেতনতা তৈরিতে লিফলেট বিতরণ ইত্যাদি। পাশপাশি জেলা প্রশাসনের সাথে মোবাইল কোর্ট পরিচালনা ও পাশাপাশি শাক-সবজি, ফসল ও বৃক্ষরোপনের জন্য উদ্ভুদ্ধ করেছি।

এ সময় তিনি আরো বলেন, গাছের চারা শুধু রোপন করলেই হবে না, পরিচর্যার বিষয়েও সবাইকে যত্নবান হতে হবে। আজ জেলার ১০টি উপজেলার প্রায় ৫ হাজার চারা বিতরণ ও রোপণের মধ্য দিয়ে একযোগে কার্যক্রম শুরু হবে। এছাড়া আনসার ও ভিডিপির প্রতিটি সদস্যকে আরো তিনটি করে চারা রোপণ করার জন্য তিনি আহবান জানান। এতে করে এ জেলায় লক্ষাধিক বৃক্ষ রোপনের পরিকল্পনা ও উদ্দেশ্য বাস্তবায়ন হবে।

কর্মসূচি উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন, সহকারী জেলা কমান্ড্যান্ট জনাব মুহাম্মদ আবদুস সামাদ, সার্কেল অ্যাডজুট্যান্ট মো. মনিরুল ইসলাম, সদর উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান ও আনসার ও ভিডিপির বিভিন্ন স্তরের সদস্য-সদস্যাগণ।

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...