কলমাকান্দায় নতুন স্থাপনকৃত টিউবওয়েলে আগুন

Date:

Share post:

কে. এম. সাখাওয়াত হোসেন : নেত্রকোনার উপজেলায় নতুন স্থাপনকৃত টিউবওলে আগুন লাগার ঘটনা ঘটেছে। প্রথমে ৩০-৩৫ উচ্চতায় আগুন জ্বলতে থাকলে স্থানীয়রা আশপাশের গাছের ডালপালা কেটে পানি ও বালুর বস্তা দিয়ে চাপা দেয়। এতে আগুন না নিভে ১০-১২ ফুট উচ্চতায় জ্বলতে থাকে। ঘটনাস্থলের পাশে রয়েছে মসজিদ, মাদ্রাসা, ৪-৫টি দোকান ঘর সহ বেশ কয়েকটি বসত বাড়ি।

শনিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় আগে উপজেলার লেংগুরা ইউনিয়নে জিগাতলা গ্রামের পূর্ব জিগাতলা জামে মসজিদের স্থাপনকৃত টিউবওয়েলে আগুন লাগার ঘটনা ঘটে। পরে কলমাকান্দা ফায়ার সার্ভিসের স্টেশনের লিডার মো. আব্দুল কাদির নেতৃত্বে একটি দল ৩ ঘন্টার চেষ্টায় সাড়ে রাত ১০টার দিকে আগুন নিভাতে সক্ষম হন।

স্থানীয় সূত্রে জানা যায়, পূর্ব জিগাতলা মসজিদের টিউবওয়েল দিনের বেলায় বরিং করে সন্ধ্যার আগে ৭০ ফুট গভীরতায় পানির লেয়ার পাওয়া যায়। বরিংয়ে পাইপ স্থাপন পর টিউবওয়েল স্থাপন শেষ সম্পন্ন হয়। পানি উত্তোলনের জন্য টিউওয়ের চাপ না দিতেই পানি বের হতে থাকে। এ সময় স্থানীয় ইউপি সদস্য মো. আকবর কবীর স্থাপনকারীদের বলে গ্যাসের চাপের কারণে এটি হচ্ছে। তার নির্দেশে কল স্থাপনকারী মেকানিকরা কাজ বন্ধ করে টিউবওয়েল হাতল বেঁধে রেখে চলে আসে।

এরপর সন্ধ্যার দিকে কে বা কাহারা কোন কিছুর সাহায্যে আগুন দেয়। সাথে সাথে আগুনের শিখা প্রায় ৩০-৩৫ ফুট উচ্চতায় জ্বলতে থাকে। স্থানীয়রা দ্রুত আশপাশে গাছের ডাল পালা কেটে পানি ও বালুর বস্তা দিয়ে চাপা দিলেও পরে আগুন ১০-১২ ফুট উচ্চতায় জ্বলতে থাকে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ঘটনা স্থলে পৌছার আগেই কয়েক ঘন্টা একই উচ্চতায় জ্বলতে থাকে স্থানীয় সুত্রে জানা যায়।

কলমাকান্দা ফায়ার সার্ভিসের স্টেশন লিডার আ. কাদির বলেন, খবর পেয়ে দুর্গম এলাকায় আসতে বেগ পেতে হয়েছে। পথের মধ্যে খালে সাঁকুর থাকায় ফায়ার সার্ভিসের গাড়ী রাস্তায় রেখে ঘটনাস্থলে কয়েক কি.মি. হেঁটে আসতে হয়েছে। পরে তিন ঘন্টার প্রচেষ্টায় জীবনের ঝুঁকি নিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে পেরেছি।

টিউবওয়েলে গোড়া দিয়ে গ্যাসের চাপে এখনও অনবরত পানি বের হচ্ছে। এ অবস্থা দেখে আমাদেরকে রাতে এখানেই থাকতে হবে। স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বার এদের কারো সহায়তা পাচ্ছেন না বলে জানান ফায়ার সার্ভিসের এই লিডার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...