ময়মন‌সিং‌হের সর্বজন শ্র‌দ্ধেয় ব্য‌ক্তিত্ব রতন স্যার-এর চির‌বিদায়

Date:

Share post:

সৈয়দা সেলিমা আজাদ (জয়িতা):

‌বি‌শিষ্ট শিক্ষা‌বিদ, ক্রীড়া ও সাংস্কৃ‌তিক সংগঠক, রাজ‌নৈ‌তিক ব্য‌ক্তিত্ব, আলোকিত মানুষ গড়ার কারিগর আমীর আহম্মদ চৌধুরী রতন স্যার ঢাকায় অবস্থিত বাংলাদেশ স্পেশালাইজড্ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ই‌ন্তেকাল ক‌রেন। মৃত্যুকা‌লে তি‌নি স্ত্রী ও দুই সন্তান সহ অসংখ্য গুনগ্রাহী রে‌খে গে‌ছেন। মরহু‌মের নামাজের জানাযা অদ্য ১৬অ‌ক্টোবর ২০২০, রোজ শুক্রবার, বাদ জুম্মা ময়মনসিংহ আঞ্জুমান ঈদগাহ মাঠে অনু‌ষ্ঠিত হ‌বে।

আমীর আহম্মদ চৌধুরী রতন ১৯৮৩ সা‌লের অক্টোবর থেকে দীর্ঘ সময় ময়মনসিংহের স্বনামধন্য প্রতিষ্ঠান মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে বর্তমানে তিনি এই স্কুলেই রেক্টর হিসেবে দায়িত্ব পালন করছি‌লেন। তাঁর যোগ্য নেতৃত্ব,দক্ষতা ও পরিশ্রমের ফলেই মুকুল নিকেতন আজ দেশ সেরা বিদ্যালয় গুলোর একটি। ১৯৮৪ সালে তিনি জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে স্বীকৃতি পান। বর্তমানে মুকুল নিকেতন স্কুলে প্রায় সাড়ে পাঁচ হাজার ছাত্র ছাত্রী রয়েছে।

আমীর আহম্মদ চৌধুরী রতন এঁর জন্ম ১৯৪৩ সালের ৮ নভেম্বর। তার বেড়ে উঠা, পড়াশুনা ময়মনসিংহ শহরেই। তার পিতা মরহুম সুলতান আহম্মদ চৌধুরী, মাতা মরহুমা আজিজের‌ন্নেছা চৌধুরানী, স্ত্রী মাহমুদা খান ইভানা। ‌তি‌নি দুই সন্তা‌নের জনক । এক ছেলে ও এক মেয়ে। শিশুকাল থেকে বর্তমান সময় পর্যন্ত তার ঠিকানা শহরের মহারাজা রোড।

১৯৫৬ সালে তিনি সিটি কলেজিয়েট স্কুল থেকে দ্বিতীয় বিভাগে ম্যাট্রিক পাস করেন। এরপর ১৯৫৮ সালে আনন্দ মোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ১৯৬০ সালে একই কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মেধা তালিকায় নবম স্থান নিয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ন্যাশনাল ইন্সটিটিউট অব এডুকেশন এক্সটেনশন এন্ড রিসার্চ( নায়েম),ঢাকা শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ে ১৯৯১ সা‌লে তি‌নি প্রশিক্ষন গ্রহণ করেন।

১৯৬৪ সালের আগষ্ট মাসে ময়মনসিংহের গৌরীপুরে অধ্যাপনার মাধ্যমে শুরু হয় তাঁর শিক্ষকতার জীবন। তি‌নি গৌরীপুর কলেজে ছিলেন ১৯৮৩ সাল পর্যন্ত। ১৯৮৩-র সেপ্টেম্বর থেকে তিনি যোগ দেন মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে।

শিক্ষতকতার বাইরেও রতন স্যারের রাজনৈতিক, খেলাধূলা, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে রয়েছে সক্রিয় পদচারন। তাঁর উদ্যোগেই ১৯৫৯ সালে এ শহরে ময়মনসিংহ জেলা মুকুল ফৌজ প্রতিষ্ঠা হয়।

বর্তমানে তি‌নি জেলা আওয়ামীলীগের উপদেষ্টার দায়িত্ব পালন করছি‌লেন। ১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে তি‌নি আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...