মদন পৌর সড়কের বেহাল দশা

Date:

Share post:

মদন থেকে মো, সাকের খান :  নেত্রকোনা জেলার মদন উপজেলা সদরের প্রধান সড়কটি সংস্কারের অভাবে চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। সামান্য বৃষ্টিতেই সয়লাব হচ্ছে ময়লাযুক্ত কাদা পানিতে। এ কারণে অবর্ণনীয় দুর্ভোগের শিকার হচ্ছেন সড়কের যাত্রী ও পৌর শহরের বাসিন্দারা।

জানা গেছে, জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নেত্রকোনা-মদন-খালিয়াজুরী সড়কের একটি অংশ। মদন ছাড়াও খালিয়াজুরী ও আটপাড়ার উপজেলার লোকজন এ সড়ক দিয়ে যাতায়াত করেন। কিন্তু সড়কটির আটপাড়া উপজেলার তেলিগাতি বাজার থেকে মদন কলেজ পর্যন্ত অংশটির বর্তমান অবস্থা খুব খারাপ। সবচেয়ে শোচনীয় অবস্থা মদন পৌর এলাকার বাসস্ট্যান্ডের পর থেকে সাবরেজিস্ট্রি অফিস পর্যন্ত অংশে। প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ এ অংশের বিটুমিনের প্রলেপ পুরো উঠে গেছে। সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। সামান্য বৃষ্টিতেই ময়লাযুক্ত কাদা পানি জমছে। দেখলে মনে হয় যেন চাষের জমি। যানবাহন চললে কাদা পানি ছিটকে পড়ছে পথচারীদের ওপর। প্রায় সময় যানবাহন উল্টে ঘটছে দুর্ঘটনাও।

সরেজমিনে দেখা গেছে, মদন উপজেলা সদরের বেশিরভাগ দোকানপাট এ সড়কের দুই পাশে অবস্থিত। কিন্তু সড়কের ভগ্নদশার কারণে সচরাচর কেউ এদিক দিয়ে যেতে চান না। মদন পৌরসভার জাহাঙ্গীরপুর গ্রামের বাসিন্দা খোকন মিয়া  সেকুল মিয়া বলেন আগে বাসস্ট্যান্ড থেকে মদন সাবরেজিস্ট্রি অফিস পর্যন্ত রিক্সাভাড়া ছিল ১৫ টাকা। এখন দ্বিগুণ ভাড়ায়ও কেউ যেতে চায় না।’ মদন কেন্দ্রীয় বাজারের মনোহারী ব্যবসায়ী সুরঞ্জিত দে বলেন, সড়ক খারাপ হওয়ায় পণ্য পরিবহনে মারাত্মক অসুবিধা পোহাতে হচ্ছে।’

পৌর এলাকার আরও কয়েক বাসিন্দা বলেন, পাশে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি সড়কের ওপর দিয়ে গড়ায়। এ কারণে বিটুমিনের প্রলেপ টেকে না। কংক্রিটের (সিসি ঢালাই) রাস্তা হলে টেকসই হবে বলে জানান তারা।

এ বিষয়ে জানতে চাইলে মদন পৌরসভার মেয়র আব্দুল হান্নান তালুকদার শামীম বলেন, ‘ভবিষ্যতে ড্রেন নির্মাণের পরিকল্পনা আছে। তবে এর আগে নাগরিক দুর্ভোগ কমাতে সড়কটির সংস্কার অত্যন্ত জরুরী।’ কংক্রিট দিয়ে সংস্কার হলে রাস্তাটি টেকসই হবে যোগ করেন তিনি।

নেত্রকোনার সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী হামিদুল ইসলাম বলেন, তেলিগাতি থেকে মদন সদর পর্যন্ত সড়কটি সংস্কারের জন্য গত জানুয়ারি মাসে ‘রানা বিল্ডার্স’ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হয়েছিল। কিন্তু করোনা দুর্যোগ ও বর্ষাকালসহ নানা কারণে তারা নির্ধারিত সময়ের মধ্যে কাজ করতে পারেনি। ইতোমধ্যে তারা সময়সীমা বৃদ্ধির আবেদন করেছে। তবে মদন সদরের অংশের সংস্কার করতে আরও কিছুটা সময় লাগবে উল্লেখ করে তিনি বলেন, আগের বাজেটে সম্পূর্ণ সড়কটিই বিটুমিন দিয়ে সংস্কারের পরিকল্পনা ছিল। কিন্তু এখন ওই অংশটির স্থায়িত্বের জন্য কংক্রিট দিয়ে সংস্কারের কথা ভাবা হচ্ছে। এজন্য বাজেট সংশোধন ও অনুমোদন নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...