নাইজারের গণকবর থেকে অন্তত ৭০ কঙ্কাল উদ্ধার

Date:

Share post:

পূর্বময় ডেস্ক :

জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে কয়েক ডজন নাগরিককে হত্যা করেছে নাইজারের সেনাবাহিনী। গতকাল এ অভিযোগ তুলেছে দেশটির মানবাধিকার কমিশন। মানবাধিকার কমিশন বলছে, নাইজারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তিল্লাবেরিতে ছয়টি গণকবর আবিষ্কৃত হয়েছে যেখানে ৭০টিরও বেশি কঙ্কাল পাওয়া গেছে। চলতি বছরের শুরুতে সেনাবাহিনীর হাতে তারা নিহত হয়েছেন বলে মনে করা হচ্ছে।

মানবাধিকার কমিশনের এক তদন্তকারী বলছেন, ধারালো অস্ত্র ও ক্ষুদ্র আগ্নেয়াস্ত্র দিয়ে  ওই বেসামরিক নাগরিকদের হত্যা করা হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও বলছে, বিভিন্ন জিহাদি গোষ্ঠী ও সাহেল অঞ্চলের কয়েকটি সশস্ত্র গোষ্ঠী দমনে পরিচালিত অভিযানে নাইজার, মালি ও বুরকিনা ফাসোর সেনাবাহিনী ডজনখানেক বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটিয়েছে।

নাইজারের জাতীয় মানবাধিকার কমিশন বলছে, ২৭ মার্চ থেকে ২ এপ্রিল পরিচালিত  সেনা অভিযানের পর থেকে ১০২ জন বেসামরিক নাগরিক নিখোঁজ রয়েছে।প্যান-আফ্রিকান নেটওয়ার্ক ফর পিস, ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট আবদুলাই সেইদু বলেন, অবশ্যই নিরস্ত্র বেসামরিক নাগরিক হত্যা হয়েছে এবং আমাদের মিশন ছয়টি গণকবর থেকে ৭১টি কঙ্কাল পেয়েছে।

সেইদু আরো বলেন, নাইজারের ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সেসের (এফডিএস)  হাতে যে তা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন তার যথেষ্ট প্রমাণ রয়েছে।

শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তারা এতে জড়িত কিনা এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে এ নিয়ে নাইজার কর্তৃপক্ষের কাছ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।

খবর বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...