২০১৮ সালের পর রাজধানীতে ৪৬৮ অগ্নিকাণ্ড নিমতলী অগ্নিকাণ্ডে টাস্কফোর্সের সুপারিশ বাস্তবায়িত হয়নি: টিআইবি

Date:

Share post:

পূর্বময় অনলাইন :

 

নিমতলী অগ্নিকাণ্ডের ঘটনার পর তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের সুপারিশ বেশিরভাগই বাস্তবায়ন করা হয়নি বলে এক গবেষণা পত্রে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।  নিমতলী ও চুড়িহাট্টার মতো অগ্নিকাণ্ড বিচ্ছিন্ন ঘটনা নয় বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

আজ বৃহস্পতিবার টিআইবি আয়োজিত এক ওয়েবিনারে ‘নিমতলী, চুড়িহাট্টা এবং অতঃপর পুরনো ঢাকার অগ্নি নিরাপত্তা নিশ্চিতে সুশাসনের চ্যালেঞ্জ এবং করণীয়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল গবেষণা প্রতিবেদন তুলে ধরেন। এতে বলা হয়, ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত রাজধানীতে প্রায় ৪৬৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর মাঝে পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের ঘটনা এবং ঝুঁকি সব থেকে বেশি। অগ্নিকাণ্ডের ঘটনায় প্রশাসন এবং অন্যান্য অংশীদারদের মাঝে জবাবদিহিতার ঘাটতি রয়েছে বলেও গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এতে নিমতলী অগ্নিকাণ্ডের ঘটনার পর তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের সুপারিশ বেশিরভাগই বাস্তবায়ন করা হয়নি বলে টিআইবি জানিয়েছে। পুরনো ঢাকার অগ্নিকাণ্ড প্রতিরোধে সরকারের নেওয়া অন্তত সাতটি পদক্ষেপের তথ্য ঠাঁই পায় গবেষণা প্রতিবেদনে।

অগ্নিকাণ্ডের মতো ঘটনা সামাল দেওয়ার সাথে যেসব সংস্থা জড়িত তারা সকলেই অনিয়মে জর্জরিত জানিয়ে ড. ইফতেখারুজ্জামান বলেন, নিমতলী-চুড়িহাট্টার মতো অগ্নিকাণ্ডের ঘটনা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখার সুযোগ নেই। এটা পুরো ঢাকাবাসী এবং দেশের জন্য ট্র্যাজেডি। একই সাথে প্রশাসনের ঘাটতির ফল।

আদালতের নির্দেশনাগুলোকে অমান্য করে। এটা অপশাসন। প্রশাসনের ব্যর্থতা এবং ব্যবসায়ীদের চাপ; সব মিলিয়ে একটা সিন্ডিকেট। যে কারণে এমন অগ্নিকাণ্ডের ঘটনা আমরা বারবার দেখি বলে মন্তব্য করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...