কলমাকান্দায় রাতের আধারে সড়কের পাশে ২৮টি গাছ কর্তন, বাকি ১১৪টি গাছ কর্তনে স্থানীয়দের বাঁধা

Date:

Share post:

কে. এম. সাখাওয়াত হোসেন : রাতের আধারে সড়কের দুই পাশের ২৮টি গাছ কর্তন। সকালে স্থানীয় ও যুবলীগ নেতা-কর্মীদের বাাঁধায় আরও ১১৪টি গাছ কর্তন পন্ড হয়েছে। রবিবার বিকাল সাড়ে ৫টার দিকে কর্তনকৃত গাছগুলো গননা শেষে থানায় প্রেরণ করেন উপ-সহকারি ভূমি কর্মকর্তা (নায়েব) মো. আল আমিন। স্থানীয়রা জানায় কর্তনকৃত গাছগুলোর বাজার মূল্য হবে লক্ষাধিক টাকার উপরে হবে।

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার লেংগুরা ইউনিয়নের লেংগুরা-সাত শহীদ মাজার সড়কের ফুলবাড়িয়া বাজার ও মোমেনের টিলা সংলগ্ন এলাকায় গাছগুলো কর্তন করা হয়েছে। গাছ কর্তনকৃতদের দাবী গাছগুলো তাদের জায়গায়। আর স্থানীয়রা জানায় এগুলো সরকারি সড়কের গাছ। এদিকে মৌখিক অভিযোগ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা রবিবার দুপুরে ঘটনা স্থল পরিদর্শন করে ইউনিয়নের নায়েবকে গাছগুলো গননা করে মামলা দেয়ার নির্দেশ প্রদান করেন।

এলাকাবাসী ও যুবলীগ নেতা-কর্মীদের সূত্রে জানা যায়, সুমন মাস্টার, উমেদ আলী, আজিজ, মন্নাফ সহ পল্লী বিদ্যুৎের সংযোগ চালুর কথা বলে গত শনিবার রাত থেকে গাছ কাটা শুরু করে। রাতেই তারা ২৮টি গাছ কেটে ফেলে। কিন্তু নির্মানকৃত পল্লী বিদ্যুৎের লাইনটি কর্তনকৃত গাছ থেকে প্রায় ২৫-৩০ দূরত্বে রয়েছে। সকালে বিষয়টি নজরে এলে স্থানীয়রা সহ যুবলীগের নেতা-কর্মীরা গাছ কর্তনে বাঁধা দেয় এবং ইউএনওকে বিষয়টি অবগত করে।

লেংগুরা ইউনিয়ন যুবলীগের সভাপতি মো. রুস্তম আলী সহ একাধিক নেতাকর্মী জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাইদুর রহমানের সহায়তায় এ গাছগুলো কর্তন করছিল। ইউনিয়ন যুবলীগের নেতাকর্মীরা তাতে বাঁধা দেয় ও উপজেলা প্রশাসনকে অবহিত করে।

অভিযুক্ত সুমন মাষ্টার জানান, পল্লী বিদ্যুৎের এজিএম আনিসুল হক বিদ্যুৎের সংযোগ চালু জন্য গাছ কাটার কথা বলেছিলেন। রাস্তার দুই পাশে আমাদের জায়গায় ৯৮টি গাছ রয়েছে। আরেক অভিযুক্ত উমেদ আলী বলেন, আমার রেকর্ডের জায়গা থেকেই গাছ কাটতে ছিলাম। কিন্তু ইউপি যুবলীগের সভাপতি সহ এলাকাবাসী তাতে বাঁধা দেয়। রাতে আধারে গাছ কাটার বিষয়ে প্রশ্ন করলে তিনি এড়িয়ে যান।

লেংগুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাইদুর রহমান জানান, কলমাকান্দা পল্লী বিদ্যূৎের এজিএম আমাকে ফোনে বলেছিল পল্লী বিদ্যূতের সংযোগ চালু করতে কিছু গাছ কাটা লাগবে। ঠিক আছে গাছা কাটা লাগলে কাটবেন। আমি এলাকার বাইরে আছি পরে এসে বিষয়টি দেখছি তা জানিয়েছিলাম।

কলমাকান্দার পল্লী বিদ্যুৎের এজিএম আনিসুল হক এর সাথে কথা হলে তিনি বলেন, বিদ্যুৎ লাইনে ১০ ফিট দূরত্বে যে গাছ ও ডালাপালা আছে সেগুলো কাটার কথা বলেছি। কিন্তু তারা যে গাছ কর্তন করেছে সেগুলোর কথা বলা হয়নি।

লেংগুরা ইউনিয়নের উপ-সহকারি ভূমি কর্মকর্তা (নায়েব) মো. আল আমিন বলেন, ইউএনও স্যারের নির্দেশে গাছ গননার করে রবিবার সন্ধ্যায় থানা হেফাজতে পাঠানো হয়েছে। এ বিষয়ে মামলা দেয়ার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

কলমাকান্দার ইউএনও সোহেল রানা জানান, মৌখিত অভিযোগ ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করে গাছ কাটার সত্যতা পাওয়ায় নায়েবকে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...