কলমাকান্দায় পাহাড়ি ঢলে মহাদেও নদীভাঙনে দোকানসহ ১০টি বসতঘর, ঝুঁকিতে বিজিবি’র বিওপি

Date:

Share post:

কে. এম. সাখাওয়াত হোসেন :  নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় পাহাড়ি ঢলের কারণে নদীভাঙনে দোকানসহ ১০টি বসতঘর মহাদেও নদীতে ধসে পড়েছে। হুমকির মুখে রয়েছে বেশ কয়েকটি দোকান, অর্ধশতাধিক ঘরবাড়ি ও বিজিবির একটি সীমান্ত ফাঁড়ি (বিওপি)।

সোমবার (২৯ জুন) সরেজমিন দেখা যায়, এর আগের পাঁচ দিনের প্রবল বৃষ্টি ও পাহাড়ি ঢলের তোড়ে নদীভাঙনে উপজেলার রংছাতি ইউনিয়নের বরুয়াকোণা বাজারের মজনু মিয়ার দোকান নদীতে ধসে পড়েছে। হুমকির মধ্যে রয়েছে আরও বেশ কয়েকটি দোকান। এ ছাড়া পেঁচামারী গ্রামের চান মিয়া, সাদ্দাম, কামাল মিয়া, ইছব মিয়া, রমিজ উদ্দীন, বরুয়াকোনা বাজারের পাশে শহিদুলের বাড়ি নদীতে বিলীন হয়েছে। নতুন করে পাহাড়ি ঢল দেখা দিলে অর্ধশতাধিক ঘরবাড়ি নদীভাঙনের কবলে পড়ার আশঙ্কা রয়েছে। এ ছাড়া বরুয়াকোণা এলাকায় বিজিবির একটি বিওপি ভাঙনের হুমকির মুখে রয়েছে।

স্থানীয়রা জানান, বিগত চার-পাঁচ বছরে মহাদেও নদীর ভাঙনে চিকুনটুপ, পেঁচামারী, মৌতলাসহ বরুয়াকোনা বাজার এলাকার শতাধিক ঘরবাড়িসহ দোকানপাট বিলীন হয়েছে। ভাঙনকবলিত এলাকাবাসী আরও জানায়, দীর্ঘদিন থেকে স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এ ব্যাপারে তেমন কোনো পদক্ষেপ নেননি। এলাকাবাসীর আশঙ্কা, নদীভাঙন রোধে দ্রুত পদক্ষেপ না নিলে আবার বৃষ্টি ও পাহাড়ি ঢলের সময় বরুয়াকোনা বাজারের ঝুঁকিতে থাকা দোকানপাট ও পেঁচামারী গ্রামের অর্ধশাতিক বাড়িঘর নদীতে বিলীন হয়ে যাবে।

স্থানীয় রংছাতি ইউপির চেয়ারম্যান তাহেরা খাতুন বলেন, মহাদেও নদীর ভাঙনে দোকানসহ ১০টি ঘর নদীতে চলে গেছে। বিষয়টি ইউএনওকে জানানো হয়েছে।

ভাঙন থেকে নদীতীরবর্তী অর্ধশতাধিক বাড়িঘর, বরুয়কোনা বাজার ও বিজিবির বিওপি রক্ষায় স্থানীয় সাংসদ, প্রশাসনসহ সংশ্লিষ্টরা দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা করেন তিনি।

নেত্রকোনা বিজিবির-৩১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমেদ দেশ রূপান্তরকে বলেন, বিওপিতে পানি উঠেছে, ঝুঁকিতে রয়েছে। তবে পুরোপুরি ঝুঁকিতে এখনো যায়নি। এ নিয়ে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। নিজেদের উদ্যোগে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।

কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা দেশ রূপান্তরকে বলেন, ‘স্থানীয় ইউপি চেয়ারম্যানের কাছ থেকে খবর পেয়ে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিষয়টি জানিয়েছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...