আজ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক এমপি আ. খালেক’র ৪৫ তম মৃত্যু-বার্ষিকী

Date:

Share post:

 

কে. এম. সাখাওয়াত হোসেন :

আজ ২৪ ফেব্রুয়ারী সোমবার নেত্রকোনার ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রাদেশিক পরিষদের সদস্য, সাবেক এমপি আব্দুল খালেক-এঁর ৪৫তম মৃত্যু-বার্ষিকী।

নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার দুওজ ইউনিয়নের মোঘলহাতা গ্রামের কৃতি সন্তান আব্দুল খালেক ১৯৪৯ সালে নেত্রকোনা কলেজ ছাত্র সংসদ নির্বাচনে প্রথম জিএস নির্বাচিত হন। পরবর্তী পর্যায়ে তিনি ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৫২-এর ভাষা আন্দোলন, ৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬ ছয় দফা আন্দোলন, ৭০ গণঅভ্যত্থান অগ্রণী সৈনিকের ভূমিকা পালন করেন।

তিনি নেত্রকোনা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হয়ে ১৯৭০ সালের নির্বাচনে অংশ গ্রহণ করে প্রদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে একজন দক্ষ মুক্তিযুদ্ধের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালে নির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন। ১৯৭৪ সালে ২৪ ফেব্রুয়ারী সন্ধ্যার পর দলীয় কার্যালয়ে রাজনৈতিক কার্যক্রম শেষ করে রাতে মোক্তারপাড়াস্থ নিজ বাসভবনে ফেরার পথে বাসার সামনে কতিপয় দুষ্কৃতকারীদের গুলিতে তিনি নিহত হন।

মরহুম আব্দুল খালেকের ৪৫তম মৃত্যু-বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, আটপাড়া উপজেলা ইউনিট দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছেন। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে উপজেলা পরিষদে সকাল ১১টায় মরহুমের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দুপুর ১২টায় মরহুমের কর্মময় জীবন ও তার বর্ণাঢ্য রাজনৈতিক কর্মকান্ড নিয়ে স্মরণ সভা, মিলাদ ও দোয়া মাহফিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...