ময়মনসিংহে পবিত্রা’র কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভা

Date:

Share post:

বাবলী আকন্দ ঃ ময়মনসিংহের স্বাবলম্বী উন্নয়ন সমিতির পবিত্রা প্রকল্প পিছিয়ে পড়া নারীদের শারীরিক, মানসিক,আর্থ সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। সমাজে বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে জীবনের নেতিবাচক পথে যাওয়া মোট ১৭ জন নারী এ প্রকল্পের আওতায় ঘুরে দাঁড়ানোর স্বপ্ন নিয়ে নিজেদের গড়ে তোলার লক্ষে প্রশিক্ষণপ্রাপ্ত হচ্ছেন।

স্বাবলম্বী উন্নয়ন সমিতি এর পবিত্রা প্রকল্পের আয়োজনে মেনোনাইট সেন্ট্রাল কমিটি’র অর্থায়নে গতকাল মেনোনাইট সেন্ট্রাল কমিটির সভাকক্ষে স্বাবলম্বী উন্নয়ন সমিতি’র নির্বাহী পরিচালক বেগম রোকেয়া এর সভাপতিত্বে কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রজেক্টরের মাধ্যমে প্রেজেন্টেশন তুলে ধরে এমসিসি’র কর্মকর্তা বিলন রুগা জানান, সচেতনতামূলক বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে নারীদের মানসিক উন্নয়নের পাশাপাশি আর্থিকভাবে তাদের সচ্ছল করার জন্য কারিগরি শিক্ষাও দেয়া হচ্ছে। তবে এদের কর্মসংস্থানের সুযোগ কম থাকায় এসব নারীগণ অনেকেই জীবন থেকে ঝরে যাওয়ার পাশাপাশি নেতিবাচক পথে আবারো ঝুঁকে পড়েন। তাই এদের কর্মসংস্থান করা জরুরী। এখানে বিভিন্ন সময়ে কাঁথা সেলাই, টাই ডাই, এমব্রয়ডারির প্রশিক্ষণ দিয়ে থাকেন।

বর্তমানে ১১ জন নারী সেলাই প্রশিক্ষণ এবং ৬ জন নারী কাঁথা সেলাইয়ের প্রশিক্ষণ নিচ্ছেন। এদের ছোট ছোট ১৪ জন শিশুদের জন্য রাখা হয়েছে ডে কেয়ারের ব্যবস্থা। এখানে শিশুদের সার্বক্ষণিক দেখাশোনা করানোর জন্য একজন সুপারভাইজার কাজ করে যাচ্ছেন। শিশু, কিশোর কিশোরীরা যেন বিপথে ঝুঁকে না যায় এজন্য কমিউনিটি মেম্বারদের সাথে সচেতনতামূলক প্রোগ্রামও করে থাকে পবিত্রা। পিছিয়ে পড়া এই নারী ও শিশুদের জীবন মান উন্নয়নে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।

এসময় উপস্থিত ছিলেন, লায়ন্স ক্লাব এর সাবেক সভাপতি নারায়ণ চন্দ্র দাস, আজিজুর রহমান, স্বাবলম্বী’র মনোয়ারুল সেলিম, আরবান প্রকল্পের আব্দুল্লাহ আল মামুন,সূর্যের হাসির অজিত সরকার বিপ্লব, সুমিত্রা সরকার, কামাল হোসেন, নারী উদ্যোক্তা আইনুন্নাহার বেগম, বিভাগীয় জয়িতা সৈয়দা সেলিমা আজাদ, পবিত্রা প্রকল্পের প্রোজেক্ট কো-অর্ডিনেটর কনা আফরোজ, সাংবাদিক বাবলী আকন্দ, রেবেকা পারভীনসহ মেরিস্টোপস, প্রকৃতি সংগঠনের কর্মকর্তাবৃন্দ। মতবিনিময় সভা সঞ্চালনা করেন স্বাবলম্বী মোর্শেদ ইকবাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...