মুজিববর্ষ উদযাপন উপলক্ষে তথ্য আপা প্রকল্পের বিশেষ উঠান বৈঠক

Date:

Share post:

শরাফত আলী শান্ত: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর আওতাধীন ময়মনসিংহ জেলার সদর উপজেলা তথ্যকেন্দ্রের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু’র জন্ম শতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।
আজ ১০ ফেব্রুয়ারী দুপুর ২ টায় ৭নং চরনিলক্ষীয়া ইউনিয়নের ১২৮নং সাথুয়াপাড়া প্রাইমারি স্কুল সংলগ্ন প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মিজানুর রহমান, জেলা প্রশাসক, ময়মনসিংহ।
সদর উপজেলা তথ্যকেন্দ্রের তথ্য সেবা কর্মকর্তা মোছাঃ ফারজানা বেগমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শেখ হাফিজুর রহমান।
বৈঠকে বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ফাতেমা জহুরা রাণী, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মোন্তাফিজুর রহমান (শাহীন), উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ পরীক্ষিত কুমার পাড়, চরনিলক্ষীয়া ইউনিয়ন কমান্ডার আব্দুল আলী, ৭নং চরনিলক্ষীয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফারুকুল ইসলাম এবং অন্যান্য ব্যক্তিবর্গ। সার্বিক সহযোগিতায় ছিলেন শরাফত আলী শান্ত ও আব্দুল কাদের মন্ডল।

উঠান বৈঠকের শুরুতে সদর উপজেলা তথ্যকেন্দ্রের তথ্য সেবা কর্মকর্তা মোছাঃ ফারজানা বেগম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম শতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে প্রামাণ্য চিত্র পরিদর্শন করেন।
তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর লক্ষ্য-উদ্দেশ্য ও দেশের প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় এই প্রকল্পের ভূমিকা ও সাফল্য সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রামাণ্য চিত্র পরিবেশন করেন। প্রামাণ্য চিত্রটির মাধ্যমে সাধারণ মহিলাদের মাঝে তথ্য আপা সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করেন।
ময়মনসিংহ জেলার সদর উপজেলায় ‘তথ্য আপা’ সেবাটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে ছাত্রী ও সুবিধাবঞ্চিত তৃণমূল পর্যায়ে নারীদের কাছে এটি বেশ জনপ্রিয়।
ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের নতুন সেবা ‘তথ্য আপা’। তথ্য আপার কাজ হচ্ছে- কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন সহায়তা, জেন্ডার ও ব্যবসায় উন্নয়ন, নির্যাতিত নারী, সুবিধাবঞ্চিত নারীদের চাহিদা অনুযায়ী বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করা।
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্যে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এ প্রকল্প বাস্তবায়ন করছে জাতীয় মহিলা সংস্থা। এ উপজেলায় এ পর্যন্ত ৪৮৮৪ জন নারী ‘তথ্য আপা’র কাছ থেকে বিভিন্ন সেবা গ্রহণ করেছে।
উপজেলা ‘তথ্য আপা’ কেন্দ্রে কর্মরত রয়েছেন তথ্যসেবা কর্মকর্তা মোছাঃ ফারজানা বেগম, তথ্যসেবা সহকারী আঁখি আক্তার, আসমা-উল-হুসনা ও অফিস সহায়ক আসাদুজ্জামান।
সরেজমিন গিয়ে জানা যায়, ‘তথ্য আপা’ যৌতুক নিরোধ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেয়েদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের কেন্দ্র সম্পর্কে তথ্য প্রদান ও প্রতি মাসে উঠান বৈঠক করে তৃণমূল নারীদের সচেতন করছেন। এতে বিশেষ করে সদর উপজেলা জুড়ে ‘তথ্য আপা’র সেবায় বঞ্চিত নারীরা আলোকিত হচ্ছেন।
তথ্যকেন্দ্রের আপারা উপজেলার গ্রামে গ্রামে গিয়ে ইন্টারনেট, স্বাস্থ্য, শিক্ষা ও কৃষি বিষয়ক উঠান বৈঠকের মাধ্যমে আলোচনা করে থাকেন।
তারা বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করেন। এতে করে উপকৃত হচ্ছেন নারীরা। তার সাথে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন হচ্ছে। এভাবে শত শত সেবা বঞ্চিত নারী তথ্য আপার সেবা পেয়ে উপকৃত হচ্ছেন।
উপজেলা তথ্যসেবা সহকারী আঁখি আক্তার ও আসমা-উল-হুসনা বলেন, অফিসের পাশাপাশি বিভিন্ন এলাকায় গিয়ে ডিজিটাল সেবা কী, কীভাবে সেবা পাওয়া যাবে- এসব বিষয়ে আলোচনা করে থাকি। এতে নারীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছেন। তাই দিনে দিনে এই উপজেলায় ‘তথ্য আপা’ জনপ্রিয় হয়ে উঠেছে।
উপজেলা তথ্যসেবা কর্মকর্তা ফারজানা আক্তার বলেন, ভবিষ্যতে সেবার মান আরও বাড়ানো হবে। বর্তমানে এ কার্যালয়ে নারীদের সব ধরনের সেবা বিনামূল্যে দেয়া হচ্ছে।
উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে ‘তথ্য আপা’ প্রকল্পটির দ্বিতীয় পর্যায় ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে শুরু হয়। এ পর্যায়ে দেশে আরও ৪৯০টি উপজেলায় এ তথ্যপ্রযুক্তি কেন্দ্র স্থাপন করা হয়। এর মধ্যে জাতীsয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এ প্রকল্পের অনুমোদন দিয়েছে বলে মহিলা ও শিশু মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...