বাংলাদেশ ব্যাংকের ঋন খেলাপীসহ অন্যান্য দপ্তরে কালো তালিকা ভুক্ত এনজিও টাংগাইলের উদয় কে অসৎ উপায়ে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর কাজ দেওয়ার পায়তারা

Date:

Share post:

বিশেষ প্রতিনিধিঃ
============================
দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে আওয়ামীলীগের সভানেত্রী, মাদার অফ হিউম্যানিটি জননেত্রী শেখ হাসিনা ৪র্থ বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করে। দেশের ১৮ কোটি মানুষের একমাত্র আস্থার জায়গাটি আজ সুপ্রতিষ্ঠিত। প্রতিটি মন্ত্রণালয় উন্নয়নমূলক প্রকল্পের স্বচ্ছতা ও জবাবদিহিতা শতভাগ নিশ্চিতায়নের লক্ষ্যে দিন-রাত নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়ে চলছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি ৪ এর সাব-কম্পোনেন্ট ২.৫ আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম বাস্থবায়ন করার লক্ষ্যে পত্রিকায় বিজ্ঞপ্তী দিয়ে এনজিওদেও কাছ থেকে ইওআই আহবান করা হয় । উক্ত প্রকল্পের এনজিও কর্তৃক-ইওআই (EOI) জমা নিয়ে যাচাই-বাছাইয়ের পর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। টাংগাইলের সংক্ষিপ্ত তালিকায় মির্জাপুরের এনজিও উদয় পাঁচ (০৫) সিরিয়ালে স্থান পায়। জানা য়ায় উদয়ে নির্বাহী পরিচালক দে সুধীর চন্দ্র অসৎত উপায় অবলম্বন কওে টাকার বিনিময়ে আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম পাওয়ার পায়তারা করছে।

টাংগাইলের মির্জাপুরের এনজিও উদয় মূলত বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন এর কালো তালিকা ভুক্ত এনজিও। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সাথে কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে চুক্তিবদ্ধ হয়ে ১৯/০৪/২০০৯ এবং ০৭/১২/২০০৯ তারিখে টাকা পেয়ে কাজ শুরু করে করে। কর্মসূচি চলাকালীন সময়ে উদয় সীমাহীন দুর্নীতি করলে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন টাকা ছাড় দেওয়া বন্ধ করে দিয়ে কালো তালিকা ভূক্ত করে।

দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী, যাদের ‘ভিটে আছে, ঘর নেই’ তাদের বসতঘর বানানোর জন্য ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গৃহায়ন তহবিল’ গঠন করেন । তহবিলের দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করে বাংলাদেশ ব্যাংকের একটি ইউনিট। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের নেতৃত্বে স্টিয়ারিং কমিটি এ তহবিলের তদারকি করে। এই বাংলাদেশ ব্যাংকের ‘গৃহায়ন তহবিল’ থেকে ঋন নিয়ে টাংগাইলের উদয় অন্যতম ঋন খেলাপী হিসেবে অন্তরভূক্ত হয়েছে। এই তালিকা বাংলাদেশ ব্যাংকের গৃহায়ন তহবিল ইউনিট ১৭/০৬/২০১৯ ইং তারিখে প্রকাশ করেছে। এই তালিকার প্রতিলিপি মহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো বরাবর পাঠানো হয়েছে।

টাংগাইলের মির্জাপুরে দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী অনেক সদস দের ঘর প্রদান করাসহ নানাবিধ প্রলোভন দেখিয়ে সঞ্চয় এবং ডিপিএস করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় এই উদয় এনজিও। যারা বেশী টাকা জমা করেছে তারা টাকা ফেরত চাইলেই মামলার উদয়ের নির্বাহী পরিচালক দে সুধীর চন্দ। বর্তমানে টাংগাইলের মির্জাপুরের উদয়ের সদস্যদের চাপের মুখে উদয়ের নির্বাহী পরিচালক দে সুধীর চন্দ এলাকা ছাড়া হয়ে ঢাকায় অবস্থান করে টাকার বিনিময়ে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি ৪ এর সাব-কম্পোনেন্ট ২.৫ আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম নেয়ার পায়তারা করছে। উদয়ের এই মিশন বাস্তবায়ন হলে সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রশ্নবৃদ্ধ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...