শত শত মানুষ আশ্রয়ের খোঁজে- ময়মনসিংহে রেলওয়ে উচ্ছেদ অভিযান

Date:

Share post:

স্টাফ রিপোর্টার ঃ রেলের উচ্ছেদ অভিযান শুরু হয়েছে আজ। মাত্র অল্প কয়েকদিনের নোটিশেই শত শত মানুষ রেল কোয়ার্টার ও তার আশেপাশে তোলা বস্তি থেকে নিজেদের তল্পিতল্পা গুটিয়ে নিচ্ছে। যাদের নুন আনতে পান্তা ফুরায়,তারা এখন আশেপাশে গিয়ে বাসা ভাড়া নিতে চাচ্ছে। কিন্তু বাসা ভাড়া যেমন বেড়ে গেছে সেই সাথে অনেকেই তাদের বাসা ভাড়া দিতে চাচ্ছে না। ফলে শত শত উচ্ছেদকৃত নিরীহ মানুষ কোথায় গিয়ে আশ্রয় নিবে,সে প্রশ্নই দেখা দিয়েছে।

রেল কোয়ার্টার ও তার আশেপাশে তোলা বস্তিতে প্রভাবশালী ও প্রশাসনের বিভিন্ন ব্যক্তির যোগসাজশে এদের অনেকেই মাদকসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়েছিল। ওদের অনেকেই মুদি দোকান থেকে শুরু করে ভাঙ্গারীর ব্যবসা করে জীবন নির্বাহ করতো।

অনেক পরিবার আছে যারা দীর্ঘ প্রায় ত্রিশ থেকে চল্লিশ বছর যাবত চাকুরী সুবাদে এখানে বসবাস করছেন। অনেক পরিবারের কর্মচারীরা অবসরে এখানে থেকেই পেনশন নিচ্ছেন, অনেকেই মারা গেছেন। রেলওয়ে কর্তৃপক্ষ তাদের পরিবারকে কেয়ার টেকার হিসেবে সেখানে থাকার অনুমতিও দিয়েছেন। সেসব পরিবারও আজ অসহায়।

আবার প্রভাবশালীদের নেতৃত্বে অনেকেই দখলকৃত অবস্থায় ভাড়া প্রদান করে এখানে থেকেই দিন এনে দিন খাচ্ছে। এদের কোথাও নিজস্ব জমি নেই। যারা একবেলা খাওয়ার জন্য ছুটাছুটি করে তারা থাকার জন্য জমি কেনার টাকা কোথায় পাবে! ফলে এরা বিভিন্ন জায়গায় আশ্রয় খুঁজে যাচ্ছে। আর যখন এদের বাসা ভাড়া দিতে হবে তখন এরা দিতে পারবে না আর তখনই শহরে অবনতি ঘটবে আইনশৃঙ্খলার। কারণ তারা আরো বৈরী হয়ে উঠবে। যারা অপরাধে জড়িয়েছিল তারা বিচ্ছিন্নভাবে ছড়িয়ে যাবে শহরময়। ফলে অপরাধপ্রবণতা বেড়ে যাওয়ার আশংকা করছেন সচেতনমহল।

গত এক সপ্তাহ আগে ময়মনসিংহ রেলওয়ে কর্তৃপক্ষ তাদেরকে মাইকিং এবং জি আরপি পুলিশের মাধ্যমে মৌখিকভাবে জায়গা ছাড়ার নির্দেশ দেয়। তিন মাসের সময় চেয়ে এবং রেল কলোনী উচ্ছেদের প্রতিবাদে গত ১৩ নভেম্বর দুপুরে সিটি করপোরেশনে স্মারকলিপি দিতে শত শত পরিবার সিটি করপোরেশনের মেয়র কার্যালয় ঘেরাও করে তিন মাস সময় বাড়ানোর দাবী জানায়। এর অাগে মালগুদাম রেল কলোনীর বাসিন্দাদের তিন মাস সময় দেয়ার দাবীতে নি্উ কলোনীর বাসিন্দারা মেয়র কার্যালয় ঘেরাও করে
এবং জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি দেন।

নভেম্বর মাস। চলছে বিভিন্ন স্কুল কলেজে পরীক্ষা। রেলওয়ের জায়গায় যারা বসবাস করছেন তাদের সন্তানদের পড়াশুনা ও পরীক্ষার কথা ভেবেই তারা সময় চেয়ে আবেদন করেন। কিন্তু গতকাল রেলওয়ে কর্তৃপক্ষ সাগরদীঘি এরিয়ায় অনেক ঘরেই তালা দিয়ে দিয়েছে বলে জানা যায়। সেই সাথে ২৪ ঘন্টার সময় দেয়া হয়। এ ব্যাপারে ময়মনসিংহ জি আর পি ওসির সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

এ অবস্থায় কৃষ্টপুর, আলিয়া মাদ্রাসা, মরাখলা, বাঘমারা, মালগুদাম, মিন্টু কলেজ সংলগ্ন এরিয়াগুলোর মানুষগুলো আতঙ্কিত আর হন্যে হয়ে আশ্রয়ের খোঁজে ছুটছেন। এখন প্রশ্ন, অল্প সময়ে উচ্ছেদের নোটিশে শত শত আশ্রয়হীন মানুষের দায়িত্ব কে নিবে? মৌলিক অধিকারের ৩ নং অধিকার বাসস্থানের ব্যবস্থা করা রাষ্ট্রের দায়িত্ব। সরকারি জায়গায় সরকার উচ্ছেদ অভিযান চালাবে,সেটাই স্বাভাবিক। কিন্তু শত শত মানুষের আশ্রয়, ক্ষতি এবং সময় বিবেচনা না করে উচ্ছেদ অভিযান কোন অধিকারের পর্যায়ে পড়ে! প্রশ্ন ভুক্তভোগী পরিবারগুলোর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...