ময়মনসিংহে টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ বাস্তবায়ন ও সমন্বয় সম্প‌র্কিত বিভাগীয় ক‌মি‌টি’র ১ম সভা

Date:

Share post:

বাবলী আকন্দ ঃ ময়মনসিংহ সমাজসেবা অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের আয়োজনে টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ বাস্তবায়ন ও সমন্বয় সম্প‌র্কিত বিভাগীয় ক‌মি‌টি’র ১ম সভা গত ২২ জুলাই বিভাগীয় ক‌মিশনার এর স‌ম্মেলণ ক‌ক্ষে অনু‌ষ্ঠিত হয়। ২০৩০ সা‌লের টেকসই উন্নয়ন এজেন্ডায় ১৭টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। ১৭ টি লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করবে সরকার। সকল প্রকার দারিদ্র্য বিলোপ, ক্ষুধামুক্তি,খাদ্যনিরাপত্তা ও উন্নত পুষ্টি অর্জন এবং টেকসই কৃষি ব্যবস্থার বিকাশ,সকলের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণ, অন্তভুর্ক্তিমূলক, সুষম ও গুণগত শিক্ষা নিশ্চিতকরণ, জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়ন অর্জন, নিরাপদ পানি ও স্যানিটেশন, সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি, যথোচিত কর্ম ও অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প, উদ্ভাবন ও অবকাঠামো, অসমতা হ্রাস, টেকসই নগর ও সমাজ, দায়িত্বশীল ভোগ ও উৎপাদন, জলবায়ু কার্যক্রম, জলজ জীবন, স্থলজ জীবন, শান্তিও ন্যায়বিচার কার্যকর প্রতিষ্ঠান, লক্ষ্য পূরনে অংশিদারিত্ব।

সভায় ১৭টি লক্ষ্যমাত্রা সহজবোধ্য ক‌রে ‘আই হোপ উই ক্যান’ বাক্যে সক‌লের কা‌ছে তু‌লে ধরা হয়। আই দিয়ে বুঝানো হয়েছে ইনোভেশন (লক্ষ্যমাত্রা-9), ইনেকোয়ালিটি (লক্ষ্যমাত্রা -১০), এইচ দিয়ে হ্যাংগার (লক্ষ্যমাত্রা-২), হেলথ,(লক্ষ্যমাত্রা-৩), ও দিয়ে ওস্যান (লক্ষ্যমাত্র ১৪), পি দিয়ে প্রভার্টি (লক্ষ্যমাত্রা-১), পিস (লক্ষ্যমাত্রা -১৬), পার্টনারশিপ (লক্ষ্যমাত্রা-১৭), ই দিয়ে এডুকেশন (লক্ষমাত্রা-৪), এনার্জি(লক্ষ্যমাত্রা- ৭), ইকোনমিক (লক্ষ্যমাত্রা-৮), ইকোসিস্টেম (লক্ষ্যমাত্রা-১৫), ডব্লিউ দিয়ে ওমেন (লক্ষ্যমাত্রা-৫), ওয়াটার (লক্ষ্যমাত্রা-৬), সি দিয়ে সিটিস (লক্ষ্যমাত্রা-১১), ক্লাইমেট চেইঞ্জ (লক্ষ্যম‌াত্রা-১৩) অর্থাৎ ১৭টি লক্ষ্যমাত্রা অর্জন কর‌তে হ‌লে প্রত্যেককে নিজের উপর আত্মবিশ্বাস রেখে আমরা পারি এটির বিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে।

অার এম‌নি এক‌টি রাষ্ট্রীয় উ‌‌দ্যোগকে ব‌লিষ্ঠ এক‌টি জোড়া‌লো সহজ বা‌ক্যে প‌রিণত কর‌তে সহ‌যো‌গিতা কর‌ছেন অ‌তি‌রি‌ক্তি বিভাগীয় ক‌মিশনার হাসানাত লোকমান।

সভায় মূল্যবান মতামত ব্যক্ত করেন, পরিসংখ্যান বিভাগের যুগ্ম পরিচালক আজাদুল ইসলাম, ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন এর সভাপতি এডভোকেট আনিসুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা কলেজের উপপরিচালক বিমল চন্দ্র সরকার, ময়মনসিংহ দি চেম্বার অব কমার্সের সদস্য সৈয়দা সেলিমা আজাদ,নেত্রকোনা মদনপুরের অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হাবিবুর রহমান, শেরপুর ঝিনাইগাতীর হাজী অছি আমরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় এর সহকারী শিক্ষক ও বিশিষ্ট সমাজকর্মী রবেতা ম্রং,শেরপুরের বীরমুক্তিযোদ্ধা এ.এস.এম নুরুল ইসলাম হিরু,জামালপুরের পাথালিয়ার সৃষ্টি মহিলা উন্নয়ন সংস্থার সাঈদা আক্তার,ময়মনসিংহ সমাজসেবা অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক রকিব আহমেদ, বাংলাদেশ কর্মচারী কল্যাণ সমিতি ময়মনসিংহের উপপরিচালক আনোয়ার হোসেন, ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের পরিচালক ফরিদ আহমদ,ময়মনসিংহ পরিবার পরিকল্পনা বিভাগীয় পরিচালক মোহাম্মদ আব্দুল আউয়াল, ময়মনসিংহ সমাজসেবা অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের পরিচালক তাহমিনা আক্তার,অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ড. মোঃ আক্কাছ উদ্দিন ভুইয়া প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

ভালুকায় কাভার্ডভ্যান উল্টে ২জন নিহত

কাভার্ড ভ্যান উল্টে নিহত, ভালুকা, ময়মনসিংহ

ভালুকায় পিকাপ গাড়ীসহ চোর চক্রের ৫ সদস্য আটক 

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ২টি চোরাই পিকাপ গাড়ীসহ চক্রের ৫ সদস্যকে আটক করেছে পুলিশ।...

ভালুকায় ধান ক্ষেত থেকে গৃহবধূর গলাকাটা লাশ উদ্ধার

আফরোজা আক্তার জবা ভালুকা প্রতিনিধিঃময়মনসিংহের ভালুকায় হাজেরা খাতুন(৩৫) নামে এক গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার করেছে ভালুকা মডেল থানা...

ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ

আফরোজা আক্তার জবা, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড তাপদাহে মানুষের তৃষ্ণা মেটাতে পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার...